Site icon অবিশ্বাস

কিশোরগঞ্জে ডিজিটাল আইনে জেলা প্রশাসকের করা মামলায় সাংবাদিক গ্রেপ্তার

কিশোরগঞ্জের জেলা প্রশাসক (ডিসি) ডিজিটাল নিরাপত্তা আইনে দুই সাংবাদিকসহ তিনজনের নামে মামলা করেছেন। মামলা দায়েরের পর সোমবার রাত তিনটার দিকে শহরের উকিলপাড়ার বাসা থেকে প্রতিদিনের সংবাদ ও আনন্দ টিভির জেলা প্রতিনিধি আকিব হৃদয়কে গ্রেপ্তার করেছে পুলিশ।

 

২৯ ডিসেম্বর মঙ্গলবার আকিব হৃদয়কে আদালতের মাধ্যমে তাকে কিশোরগঞ্জ জেলা কারাগারে পাঠানো হয়েছে।

জানা গেছে, সোমবার রাত সাড়ে ১২টায় কিশোরগঞ্জের জেলা প্রশাসক মো. সারওয়ার মুর্শেদ চৌধুরী বাদী হয়ে কিশোরগঞ্জ সদর মডেল থানায় মামলাটি দায়ের করেন। এতে দুই সাংবাদিক আকিব হৃদয়, মনোয়ার হোসেন রনি ও স্থানীয় যুবক মোস্তাফিজুর রহমানকে আসামি করা হয়।

মামলার এজহারে বলা হয়, সোমবার বিকেলের দিকে শহরের সার্কিট হাউজের সামনে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করছিলেন জেলা প্রশাসন কার্যালয়ে কর্মরত কয়েকজন নির্বাহী ম্যাজিস্ট্রেট। এ সময় ড্রাইভিং লাইসেন্স ও হেলমেট ছাড়া মোটরসাইকেল চালানোর অপরাধে আকিব হৃদয়কে ৫ হাজার টাকা জরিমানা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. জুলহাস হোসেন সৌরভ। জরিমানা করার পর আকিব হৃদয় নির্বাহী ম্যাজিস্ট্রেটদের গালিগালাজ ও দেখে নেওয়ার হুমকি দেন। এ ঘটনার পর বিকেল পৌনে চারটার দিকে অভিযুক্ত তিনজন জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে ফেসবুক লাইভে এসে আজেবাজে মন্তব্যসহ জেলা প্রশাসকের বিষয়ে বাজে কথা ও মন্তব্য করেন। লাইভে আকিব হৃদয় দাবি করেন, মোবাইল কোর্ট পরিচালনার সময় নির্বাহী ম্যাজিস্ট্রেটদের ‘স্যার’ বলে সম্বোধন না করায় তাকে জরিমানা করা হয়।

কিশোরগঞ্জ মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আবু বকর সিদ্দিক জানান, রাতে দুইজন নির্বাহী ম্যাজিস্ট্রেটের মাধ্যমে মামলার এজাহার পেয়ে মামলাটি রেকর্ড করা হয়। পরে বাড়ি থেকে আসামি আকিব হৃদয়কে গ্রেপ্তার করা হয়। মামলার অপর দুই আসামিকে গ্রেপ্তারের চেষ্টা চলছে।

এদিকে, মঙ্গলবার বিকেলে জেলা প্রশাসন জেলা শহরে কর্মরত সাংবাদিকেদের সাথে এ বিষয়ে এ সভায় মিলিত হয়ে ঘটনার বিস্তারিত তথ্যসহ ভিডিও ফুটেজ তুলে ধরেন। এ সময় কিশোরগঞ্জের সাংবাদিক নেতা, রাজনৈতিক দলের নেতাসহ বেশ কয়েকজন বক্তব্য রাখেন।

বক্তারা ঘটনাটি সাংবাদিক নীতিমালার পরিপন্থি উল্লেখ করে বলেন, আইন সবার জন্য সমান। কেউ আইনের বাইরে নয়, তাই মামলার কার্যক্রম যথারীতি চলবে বলে সভায় সিদ্ধান্ত নেওয়া হয়।

সাংবাদিকদের সঙ্গে জেলা প্রশাসনের মত-বিনিময় সভায় অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) দুলাল চন্দ্র সূত্রধর, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) হাবিবুর রহমান, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. আবদুল্লাহ আল মাসউদ, জেলা আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদক যথাক্রমে মো. কামরুল আহসান শাহজাহান, এম এ আফজল, পিপি শাহ আজিজুল হক, জিপি বিজয় রায়সহ গন্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

সমকাল

Exit mobile version