বরিশালের গৌরনদী উপজেলার বার্থী ইউনিয়নের ধুরিয়াইল কাজিরপাড় গ্রামে তিনটি মন্দিরে হামলা ও প্রতিমা ভাঙচুর করার ঘটনা ঘটেছে। (১৫ অক্টোবর) দিবাগত রাতে তৌহিদি জনতার ব্যানারে স্থানীয় উগ্রপন্থী মুসলমানরা এ হামলা চালায়। এছাড়া, ফেসবুকে কোরান অবমাননার অভিযোগ তুলে মহানন্দ বৈদ্য নামে এক হিন্দু যুবককে আটক করে মারধর করে পুলিশে সোপর্দ করার অভিযোগ পাওয়া গেছে।

আটক মহানন্দ বৈদ্য ওই গ্রামের মৃত্যুঞ্জয় বৈদ্যর ছেলে। খবর পেয়ে রাতেই ঘটনাস্থল পরিদর্শন করেছেন পুলিশের উর্ধ্বতন কর্মকর্তা ও স্থানীয় জনপ্রতিনিধিরা।

মহানন্দ বৈদ্য ফেসবুকের একটি পোস্টের কমেন্টে কোরান অবমাননা করেছে এই অভিযোগ তুলে স্থানীয় উগ্রপন্থী মুসলমানরা তাঁর বাড়িতে হামলা চালিয়ে মারধর শেষে পুলিশের কাছে সোর্পদ করে। পরবর্তীতে ঐ রাতে স্থানীয় সাম্প্রদায়িক মুসলমান সন্ত্রাসীরা জোটবদ্ধ হয়ে ধুরিয়াইল কাজিরপাড় সর্বজনীন দূর্গা মন্দির, পাশ্ববর্তী হরি মন্দির এবং জগদিশ বৈদ্যর বাড়ির হরি মন্দিরে হামলা চালিয়ে ব্যাপক ভাংচুর করে। এ সময় ওই এলাকার হিন্দু সম্প্রদায়ের মধ্যে চরম আতঙ্ক ছড়িয়ে পরে।

সর্বজনীন দূর্গা মন্দির কমিটির সাধারণ সম্পাদক সুভাষ বৈদ্য জানান, কোনো কিছু বুঝে ওঠার আগেই শুক্রবার দিবাগত রাত সাড়ে ৯টার দিকে একদল উত্তেজিত জনতা লাঠিসোটা নিয়ে হামলা চালিয়ে মন্দিরের প্রতিমাসহ আসবাবপত্র ভাংচুর করেছে। এ সময় নারী-পুরুষ ও শিশুদের মধ্যে চরম আতঙ্ক ছড়িয়ে পরে।

গৌরনদী মডেল থানার ওসি মো. আফজাল হোসেন জানান, খবর পেয়ে তাৎক্ষণিক থানা পুলিশ ঘটনাস্থলে পৌঁছার আগেই হামলাকারীরা পালিয়ে যায়। তিনি আরো বলনে, পুরো বিষয়টি তদন্ত করে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

নিউজজিটোয়ান্টিফোর ডটকম

মন্তব্য করুন