ঢাকা মেট্রোপলিটন পুলিশের কাউন্টার টেরোরিজম ইনভেস্টিগেশন বিভাগের একটি টিম বিশেষ অভিযান পরিচালনা করে রাজধানীতে নাশকতার পরিকল্পনার অভিযোগে নিষিদ্ধ ঘোষিত সংগঠন আনসার আল ইসলাম এর ০৪ সদস্যকে গ্রেফতার করেছে। গত ০৮/০৫/২০২১ তারিখ সন্ধ্যা০৭.৩০ টায় রাজধানীর মোহাম্মদপুর থানাধীন বছিলা এলাকা হতে তাদেরকে গ্রেফতার করা হয়।

গ্রেফতারকৃতরা হল- ০১। মোঃ জসিমুল ইসলাম ওরফে জ্যাক, ০২। মোঃ আব্দুল মুকিত, ০৩। মোঃ আমিনুল হক ও ৪। সজীব ইখতিয়ার। গ্রেফতারের সময় তাদের হেফাজত হতে ১টি ব্যাগ, ১টি চাপাতি, ৫টি স্মার্ট ফোন ও ২টি ল্যাপটপ উদ্ধার করা হয়।

রবিবার (০৯ মে, ২০২১) বেলা ১২:০০ টায় ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত প্রেস ব্রিফিংয়ে এ বিষয়ে বিস্তারিত জানান অতিরিক্ত পুলিশ কমিশনার (সিটিটিসি) মোঃ আসাদুজ্জামান বিপিএম (বার)।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে প্রাপ্ত তথ্য সম্পর্কে সিটিটিসি প্রধান বলেন, গ্রেফতারকৃতরা গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার কর্তৃক নিষিদ্ধ ঘোষিত সংগঠন আনসার আল-ইসলাম এর সক্রিয় সদস্য। তারা উক্ত সংগঠনের আদর্শ বাস্তবায়নের জন্য নাশকতামূলক কর্মকান্ড সম্পাদনের উদ্দেশ্যে দেশের বিভিন্ন জেলা হতে উল্লেখিত স্থানে একত্রিত হয়। জিজ্ঞাসাবাদে আরো জানা যায় আনসার আল ইসলাম সংগঠনের দায়িত্বশীল বা ‘মাসুল’ ফরিদ ওরফে তারিক ও আবদুল্লাহ্ এর সহযোগিতায় সামাজিক যোগাযোগ অ্যাপস্ মেসেঞ্জার চ্যাট গ্রুপ ও ব্যক্তিগত যোগাযোগ এর মাধ্যমে গ্রেফতারকৃতগণ আনসার আল-ইসলাম সংগঠনের সদস্য হওয়ার জন্য দাওয়াত প্রাপ্ত হয় এবং এতে উদ্বুদ্ধ হয়ে তারা সংগঠনের সদস্য হয়। গ্রেফতারকৃতরা টেলিগ্রাম অ্যাপস্ ও অনলাইনে প্রোটেক্টেড টেক্সট নামক সিক্রেট চ্যাটিং অ্যাপস্ ব্যবহার করে একটি চ্যাটিং গ্রুপ তৈরী করে একে অপরের সহিত যোগাযোগ করত এবং সংগঠনের আদর্শ প্রচার ও পরিকল্পনা বাস্তবায়নের লক্ষ্যে কাজ করত।

সাম্প্রতিক সময়ে গ্রেফতারকৃতরা সংগঠনের দায়িত্বশীলগণের নির্দেশে সিলেটের কোতয়ালী থানা এলাকার একটি আবাসিক হোটেলে ধারালো অস্ত্র নিয়ে হামলা করে হোটেল ম্যানেজারকে আহত করে পালিয়ে যায়। এই গ্রুপের সদস্যগণ আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যদের টার্গেট করে হামলার উদ্দেশ্যে ধারালো অস্ত্র সংগ্রহের মাধ্যমে প্রস্তুতি গ্রহণ করে বলে জানা যায়। তারা নিষিদ্ধ সংগঠনের আদর্শ বাস্তবায়নের লক্ষ্যে অনলাইনে টেলিগ্রাম অ্যাপস্ এ Science Project শিরোনামে গ্রুপ তৈরী করে অক্সিজেন সিলিন্ডার ব্যবহার করে বিস্ফোরক প্রস্তুতের চেস্টা করেছিল। এ সংক্রান্তে গ্রেফতারকৃতদের নিকট হতে জব্দকৃত ডিভাইস পর্যালোচনা করে গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া গিয়েছে।

গ্রেফতারকৃতরা আরো জানায়, নিষিদ্ধ ঘোষিত সংগঠন আনসার আল ইসলাম এর আদর্শ বাস্তবায়নের লক্ষ্যে কথিত জিহাদের প্রস্তুতি নেয়ার জন্য এই গ্রুপের কতিপয় সদস্য কিছুদিন পূর্বে কথিত ‘হিজরত’ করে আফগানিস্তানে গমন করেছে। সম্প্রতি তারাও আইনশৃঙ্খলা বাহিনীর উপর হামলা করে কথিত হিজরতের মাধ্যমে আফগানিস্তান পালিয়ে যাবার পরিকল্পনা করেছিল। এই লক্ষ্যে তারা পুলিশ ও বিজিবি সদস্যদের উপর হামলার উদ্দেশ্যে রেকি সম্পন্ন করে বলে গ্রেফতারকৃতরা জানায়।

গ্রেফতারকৃতদের মধ্যে মোঃ জসিমুল হক বেসরকারী বিশ্ববিদ্যালয় অতীশ দীপংকর ইউনিভার্সিটির বিবিএ ১ম বর্ষের শিক্ষার্থী। মোঃ আব্দুল মুকিত হবিগঞ্জ জেলার নবীগঞ্জ থানার মারকাজুস সুন্নাহ্ আল ইসলামিয়া মাদ্রাসার শিক্ষক। মোঃ আমিনুল হক আল হিদায়া ইসলামিক ইনস্টিটিউট, সিলেট এর ছাত্র এবং মোঃ সজীব ইখতিয়ার সুনামগঞ্জ সরকারী কলেজের শিক্ষার্থী।

এ সংক্রান্তে ঢাকা মেট্রোপলিটন পুলিশের মোহাম্মদপুর থানায় সন্ত্রাস বিরোধী আইনে মামলা রুজু করা হয়েছে। ১০ দিনের রিমান্ডের আবেদনসহ গ্রেফতারকৃতদের বিজ্ঞ আদালতে প্রেরণ করা হয়েছে।

ডিএমপি নিউজ

মন্তব্য করুন