রাজধানীর কোতয়ালী থানার কোর্ট হাউজ স্ট্রীট এলাকা থেকে নিষিদ্ধ ঘোষিত জঙ্গী সংগঠন আনসার আল-ইসলাম এর ১ জঙ্গিকে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের কাউন্টার টেরোরিজম(সিটিটিসি) বিভাগের একটি টিম।

 

গ্রেফতারকৃতের নাম মুহাম্মদ আব্দুল্লাহ আল আমির ওরফে আজমির । গ্রেফতারকালে তার নিকট হতে একটি স্মার্ট ফোন উদ্ধার করা হয়।

ডিএমপির সিটিটিসির সহকারী পুলিশ সুপার জানান, মুহাম্মদ আব্দুল্লাহ আল আমির ওরফে আজমির কে ২১ এপ্রিল, ২০২০ বিকালে কোর্ট হাউজ স্ট্রীট এলাকা থেকে গ্রেফতার করা হয়। সে বাংলাদেশ সরকার কর্তৃক নিষিদ্ধ ঘোষিত জঙ্গী সংগঠন আনসার আল-ইসলাম এর একজন সক্রিয় সদস্য। সে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের মাধ্যমে আনসার আল ইসলাম, গাজওয়াতুল হিন্দ সমর্থনকারী বিভিন্ন আইডির সাথে তার নিয়মিত যোগাযোগ ছিল। সে তার ফেইসবুক আইডি ‘‘মুজাহিদ ইন লোন উলফ” ও টেলিগ্রাম আইডি ‘‘জিহাদী সৈনিক” এর মাধ্যমে এ সংক্রান্ত বিভিন্ন গ্রূপ ও চ্যানেলে যুক্ত হয়ে নিয়মিত এ সকল বিষয়ে প্রচার প্রচারনা চালনা করত।

তিনি বলেন, গ্রেফতারকৃত তার ফেইসবুক ও টেলিগ্রাম আইডি দ্বারা আনসার আল ইসলাম সমর্থিত বিভিন্ন অনলাইন মিডিয়ায় প্রচারিত গাজওয়াতুল হিন্দ ও কাশ্মিরের মুসলমানদের উপর অমুসলিমদের কথিত অত্যাচারের প্রতিবাদে সক্রিয়ভাবে কথিত জিহাদে অংশগ্রহণ করার জন্য ফেসবুক, হোয়াটসঅ্যাপ ও টেলিগ্রামে বিভিন্ন আইডির সাথে কাশ্মিরে যাওয়ার বিষয়ে আলাপ আলোচনা করে ও প্রস্তুতি গ্রহণ করে। সে ইতিমধ্যে কথিত জিহাদের উদ্দেশ্যে ভারতের কাশ্মির গমনের জন্য পাসপোর্ট ও ভিসা সংগ্রহ করেছে। এছাড়াও পাকিস্তানের গমনের জন্য ভিসা সংগ্রহ করার চেস্টা করছিল বলে প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়।

গ্রেফতারকৃতের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করে বিজ্ঞ আদালতে প্রেরণ করা হয়েছে।

ডিএমপি নিউজ

মন্তব্য করুন