মৌলভীবাজার জেলার কুলাউড়া, বড়লেখাসহ বিভিন্ন উপজেলায় পুঞ্জি দখল ও আবাসস্থল থেকে করছে একটি বিশেষ মহল। বনায়নের নামে খাসিপুঞ্জি দখলের ষড়যন্ত্র এবং হামলা, মামলা থেকে রেহাই পেতে ও নিরাপদ জীবনের নিশ্চয়তার দাবিতে ২ সেপ্টেম্বর বৃহস্পতিবার দুপুরে মৌলভীবাজার প্রেসক্লাবের সামনে মানববন্ধন করেছে জেলার সম্মিলিত নাগরিক সমাজ। পরে গণসাক্ষর সংগ্রহ শেষে ৯ দফা দাবি সম্বলিত স্মারকলিপি জেলা প্রশাসকের কাছে পৌঁছে দেওয়া হয়।

দাবিগুলো হলো- খাসি পুঞ্জি জবর দখলের অপচেষ্টার সাথে জড়িত অসাধু মুড়ইছড়া বিট কর্মকতাকে অপসারণ, জালিয়াতচক্রের সদস্য ও দখলবাজ রফিক আলী গং পৃষ্ঠপোষকদের চিহ্নিত করে শাস্তি নিশ্চিত, গত ২৫ আগস্ট বেলুয়া পানপুঞ্জির পান জুমে অবৈধ ভাবে অনুপ্রবেশ করে তিন হাজার পান গাছ কাটার সাথে জড়িতদের শাস্তি নিশ্চিত করে ক্ষতিগ্রস্ত ৫টি পরিবারকে ক্ষতিপূরণ দেওয়া, গত ২৭ ও ২৯ আগস্ট বিভিন্ন পুঞ্জির আদিবাসীদের ওপর সন্ত্রাসী হামলায় জড়িতদের চিহ্নিত করে শাস্তি নিশ্চিত, বন বিভাগের সঙ্গে কথিত উপকারভোগীদের সামাজিক বনায়নের চুক্তি বাতিল করা, ডলুছড়াসহ বিভিন্ন পানপুঞ্জি ও প্রাকৃতিক বন সামাজিক বনায়নের নামে দখলের ষড়যন্ত্র প্রতিহত করা, ডলুছড়া পুঞ্জির খাসিদের নিয়ে আদালতের দেওয়ানী মামলার আদেশ ও রায় পুরাপুরি কার্যকরের ব্যবস্থা করা, কুলাউড়া উপজেলার কর্মধা ইউনিয়নের ২৫টি পুঞ্জির আদিবাসী খাসিদের জানমালের নিরাপত্তা নিশ্চিতের পাশাপাশি হয়রানিমূলক মামলা প্রত্যাহার করা এবং মৌলভীবাজার জেলার বিভিন্ন প্রান্তে বসবাসরত সকল প্রান্তিক আদিবাসীদের ঐতিহ্যগত ভূমির মালিকানা ও শান্তিপূর্ণ ভোগ দখল নিশ্চিত করা।

সম্মিলিত নাগরিক সমাজ আয়োজিত মানববন্ধন কর্মসূচিতে অংশগ্রহণ করেন মৌলভীবাজারসহ সিলেট বিভাগের ৭০টি পানপুঞ্জির আদিবাসীরা। এ কর্মসূচির প্রতি সংহতি সংহতি প্রকাশ করে বৃহত্তর সিলেট আদিবাসী ফোরাম, খাসি সোসিয়াল কাউন্সিল, খাসি স্টুডেন্ট ইউনিয়ন, শ্রীচুক যুব গারো সংগঠন, চা জনগোষ্ঠী, আদিবাসী ফ্রন্টসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন।

সম্মিলিত নাগরিক সমাজের অ্যাডভোকেট ডাডলি ডেরিক প্রেন্টিসের সভাপতিত্বে ও অ্যাডভোকেট আবুল হাসানের সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য দেন আদিবাসী নেত্রী হীরামন হেলেনা তালাং, বৃহত্তর সিলেট আদিবাসী ফোরামের মহাসচিব ফিলা পতমি, মাগুরছড়া পুঞ্জির হেডম্যান (মান্ত্রী) জি3ডিসন প্রধান সুচিয়াং, নারী নেত্রী মণিকা খংলা, বাপা মৌলভীবাজার জেলা সমন্বয়ক আ.স.ম সালেহ সুহেল প্রমুখ।

বক্তারা বলেন, ডলুছড়া ও ভেরুয়া পুঞ্জিতে সামাজিক বনায়নের নামে খাসিদের উচ্ছেদের ষড়যন্ত্র শুরু হয়েছে। খাসিদের ওপর হামলা-মামলা করে শান্ত পাহাড়ের পরিবেশ অশান্ত করে তুলছে একটি বিশেষ মহল। স্বাধীন দেশে খাসিদের পরাধীনতার শৃংখল মুক্ত করে স্বাভাবিক জীবন যাপনের নিশ্চয়তায় সংশ্নিষ্ট ঊর্ধ্বতন কর্তৃপক্ষের প্রতি দাবি জানান তারা।

সমকাল

মন্তব্য করুন