নারায়ণগঞ্জ মহানগর আওয়ামী লীগের সেক্রেটারী খোকন সাহাকে আসামী করে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলার আবেদন করেছেন নারায়ণগঞ্জ জেলা আওয়ামীলীগের সিনিয়র সহসভাপতি ও নাসিক মেয়র সেলিনা হায়াৎ আইভী। মামলায় অপর আসামী করা হয়েছে কানাডা প্রবাসী প্রদীপ দাসকে। তিনি মূলত ‘হিন্দুস লাইভস মেটারস’ নামের একটি ইউটিউব চ্যানেল পরিচালনা করেন।

 

সোমবার (৪ জানুয়ারী) দুপুরে সাইবার ট্র্যাইবুন্যালে ওই মামলার আবেদন করেন মেয়র আইভী। আদালত মামলার বাদী সেলিনা হায়াৎ আইভির জবানবন্দি গ্রহণ করেন। এরপর শুনানি শেষে আদালত অভিযোগের বিষয়ে পুলিশের অপরাধ তদন্ত বিভাগকে (সিআইডি) তদন্ত করে আগামী ৮ ফেব্রুয়ারি প্রতিবেদন দাখিলের জন্য নির্দেশ দেন।

মামলার অভিযোগে বলা হয়, ‘‘গত ১২ আগস্ট আসামি প্রদীপ দাসের চালু করা ইউটিউব চ্যানেল বাংলাদেশে ইসলামী মৌলবাদীদের হাতে নির্যাতিত ও নিপীড়িত হিন্দু সম্প্রদায়ের খবর প্রচার করে। বাংলাদেশে প্রতিদিন হিন্দুরা ধর্ষণ, জোরপূর্বক বিবাহ, ধর্মান্তরিত, ভূমি দখল এবং আরও অন্যান্য বিষয়ে নির্যাতনের শিকার হচ্ছে। বাংলাদেশে বিগত ৫০ বছর প্রায় ৪০ মিলিয়ন হিন্দুনিধন করা হয়েছে। এটা ধীরপ্রক্রিয়ায় একটি গণহত্যা। এই ইউটিউব চ্যানেল ও ফেসবুক পেজের মূল উদ্দেশ্য মিথ্যা, মানহানিকর, উসকানিমূলক, ভিত্তিহীন সংবাদ ও ছবি ওয়েবসাইটে ইলেকট্রনিক বিন্যাসে প্রচার, প্রকাশ বা সম্প্রচার করে সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট ও দেশের ভাবমূর্তি ক্ষুণ্ন করা। আসামি প্রদীপ দাস তার নিয়ন্ত্রণাধীন চ্যানেলে এ পর্যন্ত প্রায় ১০০টি ভিডিও আপলােড করেন যার প্রতিটি ভিডিওতে হিন্দু ও মুসলিম ধর্মাবলম্বীদের নিয়ে ভিত্তিহীন ও বিভ্রান্তিকর সংবাদ প্রকাশ করা হয়েছে।’’

অভিযোগে আরও বলা হয়, ‘‘গত ১৩ নভেম্বর ‘নারায়ণগঞ্জ মেয়র আইভীকে: খোকন শাহা, হাজার কোটি টাকা মূল্যের হিন্দুদের দেবােত্তর সম্পত্তি ফিরিয়ে দিন’ ও ‘১ হাজার কোটি টাকা মূল্যের হিন্দুদের দেবােত্তর সম্পত্তি মেয়র আইভীর পরিবারের দখলে। মন্দিরের সেবায়েত কুম আতঙ্কে হিন্দুরা।’ আসামি প্রদীপ দাসের ‘হিন্দু লাইভস ম্যাটার’ নামের ইউটিউব চ্যানেলে আসামি খােকন শাহার লাইভ সাক্ষাৎকার প্রকাশিত ও প্রচারিত হয়। ভিডিওতে আসামি খোকন বলেন ‘হিন্দুদের দেবােত্তর সম্পত্তি বাদিনী তথা মেয়র মহােদয়ের দাদা মাহাতাব উদ্দিনসহ পরিবার বা অবৈধভাবে দখল করে আছেন। মাননীয় নেত্রী আপনি আমাদের হিন্দু সম্প্রদায়ের অভিভাবক, আপনি আমাদের অভিভাবক, যারা আওয়ামী লীগ করে এই দখলদারদের নমিনেশন দেবেন না, তাদের আপনি আনবেন না।’’এ বিষয়ে জানতে চাইলে মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাড. খোকন সাহা বলেন, তাঁর (মেয়র) দুই ভাই, মা, আত্মীয়-স্বজনরা জাল দলিল করে এই সম্পত্তি দখল করছে। এইটাই আমি বলতে চেয়েছিলাম। আসলে আমি তো সম্পত্তির দাম ১১শ কোটি টাকা বলেছিলাম। আসলে টাকার পরিমাণ আমি আরও কম বলছি। ধর্মীয় সম্পত্তির কোনো দাম হয় না। ১১ লাখ কোটি টাকা দিয়েও ধর্মীয় প্রতিষ্ঠানের দাম হয় না। আমি যা বলছি আমি আমার জায়গায় অনঢ় আছি। কারণ সে হিন্দু সম্প্রদায়ের ধর্মীয় অনুভূতিতে আঘাত করছে।

এদিকে, মামলার বিষয়ে অবগত হয়েছেন কিনা জানতে চাইলে মুঠোফোনে মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এড. খোকন সাহা জানান, ‘আমার বিরুদ্ধে আইভী একটি মামলা দায়ের করেছে বলে লোকমুখে জানতে পেরেছি। তবে এখনো মামলার নথি হাতে পাইনি।’

উল্লেখ, সম্প্রতি একটি অনুষ্ঠানে মেয়র সেলিনা হায়াৎ আইভী খোকন সাহার বিভিন্ন বক্তব্যের প্রেক্ষিতে তার বিরুদ্ধে মামলা দায়েরের কথা বলেছিলেন।

লিংক

মন্তব্য করুন