ঢাকার ধামরাইয়ে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের সক্রিয় সদস্য সন্দেহে পাঁচ জনকে আটক করেছে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)। আটককৃতদের কাছ থেকে উগ্রবাদী বই, লিফলেট, ডিজিটাল কনটেন্টসহ মোবাইল জব্দ করার কথা জানানো হয়েছে।

 

২৭ জুলাই দুপুরে বিষয়টি  নিশ্চিত করেছেন র‌্যাব-৪ এর এএসপি জিয়াউর রহমান চৌধুরী।

আটককৃতরা হলেন — চাঁপাইনবাবগঞ্জের মো. মিজানুর রহমান পলাশ (৩৫), মো. দুরুল হুদা (৪৪), মো. আব্দুর রশিদ (২১), মো. রাসেল (৩৭) ও মো. আব্দুল হাই (৪০)।

র‌্যাব সূত্র জানায়, গোয়েন্দা তথ্যের ভিত্তিতে ২৬ জুলাই রোববার ধমরাইয়ের ঢুলিভিটা এলাকায় রাত ১১টা থেকে ১২টা পর্যন্ত অভিযান চালিয়ে এদের আটক করা হয়। তারা ঢাকার সাভার ও ধামরাই এলাকার ‘সাথি-বন্ধু’দের সঙ্গে দেখা সাক্ষাৎ ও বৈঠক করার জন্য ধুলিভিটা বাস স্ট্যান্ড এলাকায় মিলিত হওয়ার চেষ্টা করছিল।

সন্দেহভাজন এই জঙ্গিদের সম্পর্কে এএসপি জিয়াউর রহমান বলেন, তারা তাদের সদস্যদের কাছ থেকে ইয়ানত (তহবিল) সংগ্রহ করতেন। এই দলের সদস্যরা বিভিন্ন প্রটেক্টিভ অ্যাপ ব্যবহার করে গোপন গ্রুপ তৈরি করে উগ্রবাদী সংবাদ, বই, উগ্রবাদে উদ্বুদ্ধ করে এমন ভিডিও আপলোড ও শেয়ার করে নিজেদের মধ্যে যোগাযোগ রক্ষা করছিল। এদের মধ্যে চার জন আনসার আল ইসলাম জঙ্গি সংগঠনের নতুন সদস্য সংগ্রহ শাখার কর্মী। সদস্য সংগ্রহের জন্য তারা জেলায় জেলায় ভ্রমণ করতেন।

তাদের বিরুদ্ধে ধামরাই থানায় একটি মামলা দায়ের প্রস্তুতি চলছে বলেন জানান জিয়াউর রহমান।

দ্য ডেইলি স্টার

মন্তব্য করুন