গত ২১ এপ্রিল শ্রীলঙ্কায় তিনটি গির্জা ও তিনটি পাঁচতারা হোটেলসহ মোট আটটি ভয়াবহ আত্মঘাতী হামলার দায় স্বীকার করছে আন্তর্জাতিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস)। সাইট ইন্টিলিজেন্স, বার্তা সংস্থা এএফপি এবং রয়টার্সও এ তথ্য নিশ্চিত করেছে। 

মঙ্গলবার (২৩ এপ্রিল) জঙ্গি গোষ্ঠীটির নিজস্ব মুখপাত্র ‘আমাক’ সাইটে প্রকাশিত বিবৃতিতে হামলার দায় স্বীকার করে সংগঠনটি।

বিবৃতিতে দাবি করা হয়েছে, শ্রীলঙ্কায় যারা খ্রিস্টান ও মার্কিন নেতৃত্বাধীন জোটের সদস্যদের ওপর হামলা চালিয়েছে তারা ইসলামিক স্টেটের যোদ্ধা। যদিও কোন প্রমাণ উপস্থাপন করা হয় নি।

এর আগে, ২২ এপ্রিল জামাত আল তৌহিদ আল ওয়াতানিয়া নামক একটি স্থানীয় সন্ত্রাসী গোষ্ঠি, যেটি ন্যাশনাল তাওহিদ জামাত (এনটিজে)  নামে পরিচিত, এই হামলার দায় স্বীকার করে। সৌদি আরবের আল-আরাবিয়া চ্যানেলের বরাত দিয়ে রাশিয়ার বার্তা সংস্থা তাস এ তথ্য প্রকাশ করেছিল।  শ্রীলঙ্কার সরকারও এই জঙ্গিগোষ্ঠিই জড়িত বলে অভিযোগ করেছে এবং একই সাথে আন্তর্জাতিক কোন জঙ্গিগোষ্ঠীর জড়িত থাকার সম্ভাবনার কথা জানিয়েছিল।

এদিকে আজ সকালে টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে আইএসের একটি বার্তা সংস্থায় সোমবার তিন আত্মঘাতী বোমা হামলাকারীর ছবি প্রকাশের বিষয় উল্লেখ করা হয়।

শ্রীলংকায় হামলার ৩ আত্মঘাতীর ছবি প্রকাশ

ছবির পেছনে আইএসের পতাকা রয়েছে। ওই তিন ইসলামী সন্ত্রাসী – আবুল বাররা, আবুল মুখতার ও আবু উবায়দা।

ইস্টার সানডের প্রার্থনার সময় রোববার ওই ভয়াবহ সিরিজ হামলায় এ পর্যন্ত তিন শতাধিক  নিহত এবং  আহত হয়েছেন আরো পাঁচ’শর-ও বেশি মানুষ।

রয়টার্স । টাইমস অব ইন্ডিয়া

মন্তব্য করুন