ঢাকায় দুই তরুণকে গ্রেপ্তার করে পুলিশ দাবি করেছে, তারা জঙ্গি সংগঠনে যুক্ত হয়ে হত্যাকাণ্ড ঘটাতে ঘর ছেড়েছিলেন। ১৭ আগস্ট সোমবার সন্ধ্যার পর ঢাকার সদরঘাট এলাকা থেকে তাদের গ্রেপ্তার করা হয় বলে পুলিশের কাউন্টার টেরোরিজম ও ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) শাখা জানিয়েছে।

 

এরা হলেন- সাফফাত ইসলাম ওরফে আবদুল্লাহ ওরফে উইলিয়াম ওরফে আল আরসালান ওরফে মেহেমেদ চাগরি বেগ (১৮) ও ইয়াসির আরাফাত ওরফে শান্ত (২০)।

সাফফাতের বাসা ঢাকার এলিফ্যান্ট রোডে, ইয়াসিরের বাসা কেরানীগঞ্জে। সাফফাত সায়েন্স ল্যাবরেটরি এলাকার বিসিএসআইআর উচ্চ বিদ্যালয় থেকে এবার এসএসসি পাশ করে কলেজে ভর্তির প্রস্তুতি নিচ্ছিলেন। ইয়াসির ঢাকার আজিমপুর সাফির আইডিয়াল কলেজ থেকে এবার এইচএসসি পরীক্ষার্থী দেবেন।

তারা দুজনই গত ৪ অগাস্ট নিখোঁজ হন বলে তাদের পরিবারের পক্ষ থেকে কেরানীগঞ্জ মডেল থানা ও নিউ মার্কেট থানায় আলাদা সাধারণ ডায়েরি (জিডি) করে পরিবার। দুই পরিবারের মধ্যে অবশ্য কোনো যোগাযোগ নেই।

সিটিটিসির উপ-কমিশনার সাইফুল ইসলাম  বলেন, হিজরতের (ধর্মের জন্য গৃহত্যাগ) উদ্দেশ্যে তারা ৪ অগাস্ট বাসা থেকে বের হন। অন্য সদস্যদের সঙ্গে একত্রিত হওয়ার চেষ্টার সময় তাদের গ্রেপ্তার করা হয়।

“প্রাথমিক জিজ্ঞাসাবাদে তারা জানিয়েছে, বিশিষ্ট রাজনীতিবিদ ও নাস্তিকদের হত্যা করাই তাদের মূল টার্গেট। তারা ইন্টারনেটে সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজেদের মধ্যে যোগাযোগ রক্ষা করে আসছিল।”

গ্রেপ্তারের সময় তাদের কাছ থেকে দুটি মোবাইল, চাকু ও জঙ্গি তৎপরতা সংক্রান্ত নির্দেশনামূলক নথি পাওয়া গেছে বলে সিটিটিসির এই কর্মকর্তা জানান।

সাইফুল বলেন, “তারা নব্য জেএমবির সামরিক শাখার সদস্য। তারা সাত জনের একটি স্লিপার সেল গঠন করেছে যার নাম দিয়েছে ‘এফজেড ফোর্স’।

এই নব্য জেএমবিই চার বছর আগে গুলশান হামলা চালিয়েছিল। তারপর সাঁড়াশি অভিযানের মুখে দলটি ছত্রভঙ্গ হয়ে পড়লেও এর অনুসারীরা ফের সংগঠিত হতে চেষ্টা চালাচ্ছে বলে আইনশৃঙ্খলা বাহিনীর কর্মকর্তারা বলে আসছেন।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম

মন্তব্য করুন