গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলায় সাঁওতাল পল্লীতে ইপিজেড নির্মাণ কার্যক্রম বন্ধের দাবিতে উপজেলার কাটার মোড়ে গোবিন্দগঞ্জ-দিনাজপুর আঞ্চলিক সড়ক অবরোধ করে স্থানীয় সাঁওতাল ও বাঙালিরা।

 

২৩ আগস্ট সোমবার বিকেলে চারটার দিকে তারা অবরোধ শুরু করলে রাস্তার উভয় পাশে যান চলাচল বন্ধ হয়ে যায়। পরে সন্ধ্যা সাড়ে ছয়টার দিকে প্রশাসনের আশ্বাসের পরিপ্রেক্ষিতে অবরোধ প্রত্যাহার করে আন্দোলনকারীরা।

এ বিষয়ে বিতর্কিত সাহেবগঞ্জ বাগদা ফার্ম ভূমি উদ্ধার সংগ্রাম কমিটির সভাপতি ফিলিমন বাস্কে দ্য ডেইলি স্টারকে বলেন, ‘আমাদের বাপ-দাদার এই ভূমি ফিরে পেতে আমরা দীর্ঘদিন ধরে লড়াই-সংগ্রাম করে আসছি। কিন্তু, গত কয়েকদিন ধরে প্রশাসন এবং বেপজার লোকজন এখানে আসা যাওয়া করছেন। আমরা জানতে পেরেছি এখানে একটি ইপিজেড নির্মাণ করা হবে। কিন্তু, আমরা তা করতে দিব না।’

‘এই ভূমি উদ্ধার সংগ্রামে ২০১৬ সালের ৬ নভেম্বর আমাদের তিন জন সাঁওতাল ভাই প্রাণ দিয়েছেন,’ বলেন তিনি।

এ বিষয়ে গোবিন্দগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু সাঈদের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, ‘আমি ঘটনাস্থলে যাচ্ছি। অবরোধকারীদের সঙ্গে কথা বলে ঊর্ধ্বতন কর্মকর্তাদের বিষয়টি জানাব।’

ইপিজেড নির্মাণের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘এখানে একটি অর্থনৈতিক অঞ্চল গড়ার জন্য সরকারের নীতিগত সিদ্ধান্ত হয়েছে।’

উল্লেখ্য, রংপুর চিনিকল বন্ধ হওয়ার পর থেকে স্থানীয় সাঁওতাল ও বাঙালি মিলে এই অঞ্চলের ১৮ দশমিক ৩২ একর জমি ফিরে পেতে আন্দোলন করে আসছে।

দ্য ডেইলি স্টার

মন্তব্য করুন