বেতন ভাতা নিয়ে বিক্ষোভে নামা এক পোশাক শ্রমিকের মৃত্যু হয়েছে গুলিতে। পুলিশের সঙ্গে সংঘর্ষের সময় এই ঘটনা ঘটলেও গুলি করার কথা অস্বীকার করেছে আইনশৃঙ্খলা বাহিনীটি। তাহলে কে গুলি করেছে, এই প্রশ্নের জবাব মিলছে না।
নিহত শ্রমিকের নাম সুমন মিয়া। তিনি সাভারের আনলিমা অ্যাপারেলস কারখানায় কাজ করতেন।
 
মঙ্গলবার দুপুরে ঢাকা-আরিচা মহাসড়কের উলাইল এলাকায় বিক্ষুব্ধ শ্রমিকরা পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়ায়। এ সময় গুলিবিদ্ধ হন সুমন মিয়া। তাকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।
 
তবে শিল্প পুলিশ-১ এর পুলিশ সুপার সানা শামিনুর রহমান শামিম ঢাকা টাইমসকে বলেন, স্ট্যান্ডার্ড গ্রুপের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়েছিল। কিন্তু আনলিমা এপারেলসের সাথে পুলিশের কোন সংঘর্ষের ঘটনা ঘটেনি। কারা বিভ্রান্তি ছড়াচ্ছে তিনি তা জানেন না।
 
গত ডিসেম্বরে কার্যকর হওয়া নতুন মজুরি কাঠামো শ্রমিকরা মেনে নিয়েছিল আগেই। তবে ভোটে শেষে প্রথমে রাজধানীর উত্তরা এবং পরে গাজীপুরে শ্রমিকরা বিক্ষোভে নেমে পর পর তৃতীয় দিনের মতো যান চলাচল বন্ধ করে দেয়।
 
তৃতীয় দিনে এসে ব্যাপক বিক্ষোভ হয় পোশাক শিল্প অধ্যুষিত আরেক এলাকা সাভার, আশুলিয়ায়। আর সেখানেই ঘটে প্রাণহানি।
 
দুপুরে ঢাকা-আরিচা মহাসড়কের উলাইল এলাকায় বিক্ষুব্ধ শ্রমিকরা একই দাবিতে সড়কে নেমে আসে। সেখানে নিহত সুমনের সহকর্মী রিপন জানান, সংঘর্ষ চলাকালে সুমনকে গুলিবিদ্ধ অবস্থায় হাসপাতালে নেওয়া হলে চিকিৎসক শহিদুল ইসলাম তাকে মৃত ঘোষণা করেন।
 
সুমন মিয়া শেরপুর জেলার শ্রীবরদি থানার কলাকান্দা গ্রামের আমির আলীর ছেলে। তিনি সাভারের উলাইল কর্ণপাড়া এলাকায় ভাড়া থাকতেন।
সূত্র: প্রথম আলো

মন্তব্য করুন