ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ভাষা সংরক্ষণ, ভূমি সমস্যা নিরসন, সরকারি চাকরিতে কোটা পুনর্বহালসহ ৫ দফা দাবিতে সোমবার চাঁপাইনবাবগঞ্জে সংবাদ সম্মেলন করেছে উত্তরবঙ্গ আদিবাসী ফোরাম।

 

চাঁপাইনবাবগঞ্জ প্রেস ক্লাবে এই সাংবাদিক সম্মেলন অনুষ্ঠিত হয়।

সাংবাদিক সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন উত্তরবঙ্গ আদিবাসী ফোরামের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট প্রভাত টুডু।

এতে বলা হয়, উত্তরাঞ্চলে বসবাসরত বিভিন্ন সম্প্রদায়ভুক্ত আদিবাসী, ক্ষুদ্র জাতিগোষ্ঠী, নৃ-গোষ্ঠীর মানুষ সমাজের মূলস্রোত থেকে অনগ্রসর ও পিছিয়ে রয়েছে। নৃ-গোষ্ঠীর শিশুরা যাতে তাদের নিজস্ব মাতৃভাষায় শিক্ষার সুযোগ লাভ করে সে জন্য সরকারের পদক্ষেপের প্রেক্ষিতে ছয়টি ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর শিশুদের পাঠ্যপুস্তক মুদ্রণ হলেও সাঁওতাল শিশুদের বই এখন পর্যন্ত প্রণয়ন হয়নি।

তারা ২০২২ সালের মধ্যে সাঁওতাল শিশুদের মাতৃভাষায় বই প্রাপ্তির নিশ্চিত করার দাবি জানানো হয়।

সংবাদ সম্মেলনে আদিবাসীরা নিজ ভূমে পরবাসী উল্লেখ করে বলা হয়, ভূমিকে কেন্দ্র করে আদিবাসীরা নির্যাতিত হচ্ছেন। এমনকি খুন নিপীড়নের শিকার হচ্ছেন। চাঁপাইনবাবগঞ্জের টংপাড়া, নাধাই, যুগিডাং, মহানইল, গোমস্তাপুরসহ রাজশাহী, নওগাঁ, নাটোর, গাইবান্ধা জেলা আদিবাসীদের ভূমি ভূমিদস্যুরা জবরদখল করে নিচ্ছে।

সাংবাদিক সম্মেলনে চাকরি কোটা পুনর্বহাল, করোনা টিকা প্রাপ্তি নিশ্চিত করাসহ ৫ দফা দাবি বাস্তবায়নের জন্য সরকারের প্রতি আহ্বান জানানো হয়।

সাংবাদিক সম্মেলনে অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন উত্তরবঙ্গ আদিবাসী ফোরামের সভাপতি হিংগু মুরমু, চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখার সাধারণ সম্পাদক কর্ণেলিউশ মুরমু, আদিবাসী ফোরামের নেতা মদন মুরমু, কুটিলা রাজোয়ার, বিষণ মিজন, রুমালি, মনিকা সরেন।

দেশ রূপান্তর

মন্তব্য করুন