ইসলাম ধর্ম নিয়ে কথিত অবমাননাকর ফেসবুক পেজে ‘লাইক’ দেওয়ার অভিযোগে ১০ এপ্রিল বুধবার সিলেটের বিশ্বনাথ উপজেলার বৈরাগী বাজার এলাকা থেকে দুই হিন্দু যুবককে গ্রেপ্তার করেছে পুলিশ।

 

তাঁরা হলেন: বিজয় চন্দ্র (৩০) ও পার্থ সারথী দাস (২১)।

বিশ্বনাথ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল কালাম আজাদ  জানান, ধর্ম নিয়ে কটূক্তি করার অভিযোগে ওই দুই ব্যক্তিকে গভীর রাতে আটক করা হয়। পরে বাদী গোলাম শহীদের লিখিত অভিযোগের ভিত্তিতে তাঁদের গ্রেপ্তার করে আদালতের মাধ্যমে জেলহাজতে পাঠানো হয়।
বিশ্বনাথ থানা সূত্রে জানা গেছে, বিশেষ ক্ষমতা আইন ১৯৭৪-এর ১৬(২) এবং তথ্য ও যোগাযোগপ্রযুক্তি আইন ২০০৬-এর ৫৭(২) ধারায় বিজয় ও পার্থকে গ্রেপ্তার দেখানো হয়েছে।

অভিযোগকারী গোলাম শহীদ দাবি করেছেন, আল্লাহ ও হজরত মুহাম্মদ (সা.) সম্পর্কিত কটূক্তিমূলক একটি ফেসবুক পেজে ‘লাইক’ দিয়েছেন বিজয়। তিনি সেই পেইজটি সংরক্ষণ করে তাঁর বন্ধুদের সঙ্গে আলোচনা করেন। একপর্যায়ে বিষয়টি নিয়ে বিজয়ের সঙ্গে তাঁরা আলোচনা করেন। সংশ্লিষ্ট ফেসবুক পেইজটি কে খুলেছে, তিনি কেন সেখানে লাইক দিয়েছেন—এসব বিষয়ে তাঁরা বিজয়ের কাছে জানতে চান। পরে দেখা যায়, ওই পেইজটি ব্লক হয়ে গেছে।
স্থানীয় লোকজনের সঙ্গে কথা বলে জানা গেছে, বিষয়টি নিয়ে এলাকাবাসী ৯ এপ্রিল রাতে বৈরাগী বাজারে সভা করে। ওই সভায় বিজয়ের পক্ষে মতামত দেন পার্থ। ঘটনাটি নিয়ে পুরো এলাকায় উত্তেজনা ছড়িয়ে পড়ে। এর পরিপ্রেক্ষিতে বিজয় ও পার্থকে প্রথমে আটক ও পরে গ্রেপ্তার করে পুলিশ।
বিশ্বনাথ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আবুল কালাম আজাদ  বলেন, যেকোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে ওই এলাকায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা সতর্ক রয়েছেন।

প্রাথমিক অবস্থায় বিশ্বনাথ থানার পুলিশ  জানিয়েছিল, ধর্ম নিয়ে কটূক্তির অভিযোগে দুই ‘ব্লগার’কে আটক করা হয়েছে। পরে তাঁরা জানায়, ধর্ম নিয়ে অবমাননাকর ফেসবুক পেইজে ‘লাইক’ দেওয়ার অভিযোগে দুজন গ্রেপ্তার দেখানো হয়েছে।

প্রথম আলো

মন্তব্য করুন