নারায়ণঞ্জের সিদ্ধিরগঞ্জ থানার মৌচাক বাসস্ট্যান্ড এলাকায় অভিযান চালিয়ে মো. রেজাউল কবির ওরফে বান্দা রেজা (৪২) নামে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জেএমবির এক সক্রিয় সদস্যকে গ্রেফতার করেছে র‌্যাব-১১ এর সদস্যরা।

৩১ জানুয়ারি বৃহস্পতিবার সন্ধ্যায় র‌্যাব-১১ সহকারী পুলিশ সুপার (এএসপি) নাজমুল হাসানের পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা যায়।

প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, জেএমবি সদস্য রেজাউল কবির ওরফে বান্দা রেজা প্রাথমিক জিজ্ঞাসাবাদে র‌্যাবকে জানান, তিনি ২০১২ সালে জসিম উদ্দিন রহমানির বছিলা মসজিদে যাতায়াতের মাধ্যমে জিহাদি চেতনা উদ্বুদ্ধ হয়। এরপর ২০১৪ সালে আফগানিস্তানে নিহত জঙ্গি আশিকুর রহমানের মাধ্যমে ২০১২ সালের শেষের দিকে জেএমবিতে যোগদান করে।

রেজাউল কবির জানান, আশিকুর রহমানের মাধ্যমে সিরিয়ায় হিজরতকৃত জঙ্গি এটিএম তাজ উদ্দিনসহ বিভিন্ন জঙ্গিদের সঙ্গে জেএমবির কার্যক্রম পরিচালনা করার সময় ডিবি পুলিশের হাতে গ্রেফতার হয়। ২০১৩ সালে জামিনের পর তিনি আবারও জঙ্গি কার্যক্রমের সঙ্গে জড়িত হয়ে পড়েন।

র‌্যাব জানায়, এরপর জঙ্গি কার্যক্রম পরিচালনার জন্য ২০১৫ সালে আবারও পুলিশ রেজাউল কবির ওরফে বান্দা রেজাকে গ্রেফতার করে জেলে পাঠায়। পরে কয়েক মাস জেল খেটে জামিনে বের হয়ে আফগানিস্তানে নিহত মো. আশিকুর রহমানের স্ত্রী গ্রেফতারকৃত নারী জঙ্গি নুসরাত জাহান রিপিকে দ্বিতীয় বিয়ে করেন। বর্তমানে তিনি জলপাই নামক সফটওয়্যার কোম্পানি খুলে ব্যবসার আড়ালে অনলাইন ভিত্তিক জঙ্গি কার্যক্রম পরিচালনা করে আসছিলেন।

আইনশৃঙ্খলার বাহিনীর ব্যাপক জঙ্গিবিরোধী আভিযান শুরু হলে বান্দা রেজা ছদ্মনামে ফেসবুক আইডি খুলে উগ্রবাদী মতবাদ প্রচার করে আসছিলেন। তার উগ্রবাদী মতবাদে উদ্বুদ্ধ হয়ে জঙ্গি কার্যক্রম পরিচালনার করার সময় গত বছরের ২৪ নভেম্বর র‌্যাব-১ এর অভিযানে ৮ জন জেএমবি সদস্যকে গ্রেফতার করে।

র‌্যাব জানায়, দীর্ঘদিন নজরদারির পর বুধবার রাতে সিদ্ধিরগঞ্জের মৌচাক এলাকা থেকে রেজাউল কবির ওরফে বান্দা রেজাকে গ্রেফতার করে র‌্যাব-১১ সদস্যরা।

যুগান্তর

মন্তব্য করুন