১৬ বছর আগে নেত্রকোণায় উদীচী ও শতদল শিল্পী গোষ্ঠীর কার্যালয়ে আত্মঘাতী বোমা হামলার প্রধান আসামি আসাদুজ্জামান পনিরের ফাঁসি কার্যকর হয়েছে।

 

গাজীপুর মেট্রোপলিটনের কোনাবাড়ি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবু সিদ্দিক সমকালকে জানান, বৃহস্পতিবার রাত ১১ টায় কাশিমপুর কারাগারে পনিরের ফাঁসি কার্যকর হয়েছে।

আসাদুজ্জামান পনির নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জামাআতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) সদস্য।

২০০৫ সালের ৬ ডিসেম্বর নেত্রকোনার উদীচী ও শতদল শিল্পী গোষ্ঠীর কার্যালয়ে চালানো আত্মঘাতী বোমা হামলায় ৮ জন নিহত ও ৪০ জন আহত হন।

ওই ঘটনায় পুলিশ বাদী হয়ে নেত্রকোণা থানায় দুটি মামলা দায়ের করে।

এর মধ্যে হত্যা মামলার রায়ে ২০০৮ সালের ১৭ ফেব্রুয়ারি আসামি আসাদুজ্জামান পনির, সালাউদ্দিন ওরফে সোহেল ও ইউনুছ আলীকে মৃত্যুদণ্ডাদেশ দেন ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-২।

মামলার অপর আসামি সিদ্দিকুর রহমান বাংলা ভাই ও আতাউর রহমান সানির অন্য মামলায় ফাঁসি কার্যকর হওয়ায় তাদের অব্যাহতি দেওয়া হয়। এছাড়া বাংলা ভাইয়ের স্ত্রী ফারজানাকে খালাস দেন আদালত।

নিম্ন আদালতের রায়ের বিরুদ্ধে আসামি পনির হাইকোর্টে আপিল করে। পাশাপাশি আসামিদের ডেথ রেফারেন্স (মৃত্যুদণ্ডাদেশ অনুমোদন) শুনানির জন্য হাইকোর্টে আসে। শুনানি শেষে ২০১৪ সালের জানুয়ারিতে হাইকোর্ট নিম্ন আদালতের মৃত্যুদণ্ডাদেশের রায় বহাল রাখেন।

তবে হাইকোর্টের সে রায়ের বিরুদ্ধে জেএমবি সদস্য পনির আপিল বিভাগে আবেদন (আপিল) করে। পনির কাশিপুর কারাগারেই ছিলেন।

সমকাল

মন্তব্য করুন