ফেসবুকে উস্কানিমূলক পোস্ট দিয়ে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট ও জনমনে বিভ্রান্তি সৃষ্টির দায়ে আশীষ মল্লিক নামে একজনকে গ্রেপ্তার করেছে র‍্যাব। রাজধানীর বনানী এলাকায় অভিযান চালিয়ে তাকে গ্রেপ্তার করা হয়।

 

সংবাদ সম্মেলনে র‍্যাব জানায়, শারদীয় দুর্গোৎসব শেষ হওয়ার পরদিন ১৬ অক্টোবর ফেসবুক পেজ খুলেন আশীষ। এরপর তিনি পেজটিতে ক্রমাগত ধর্মীয় উস্কানিমূলক পোস্ট করতে থাকেন। এতে দ্রুতই পেজের সদস্য ও ফলোয়ার পৌঁছে যায় কয়েক হাজারে।

র‍্যাব আরো জানায়, গত ২৬ অক্টোবর সন্ধ্যায় র‍্যাব-১ এর একটি দল গোপন সংবাদের ভিত্তিতে বনানী থেকে সামাজিক যোগাযোগমাধ্যমে মিথ্যা অপপ্রচার ও উসকানিমূলক পোস্ট দেয়া ফেসবুক পেজের অ্যাডমিন আশীষ মল্লিককে গ্রেফতার করে। র‍্যাব সাইবার টিম সামাজিক যোগাযোগমাধ্যম পর্যবেক্ষণ করে দেখতে পায়, কুমিল্লার ঘটনাকে কেন্দ্র করে কিছু ব্যক্তি বাংলাদেশে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করতে মিথ্যা ও উসকানিমূলক বক্তব্য পোস্ট করে আসছে। তাদের সেই পোস্টের মাধ্যমে সমাজে বিশৃঙ্খলাসহ জনমনে বিভ্রান্তির সৃষ্টি হচ্ছে। এছাড়াও একটি স্বার্থান্বেষী মহল সামাজিক যোগাযোগমাধ্যমে বিভিন্ন গুজব ও মিথ্যা তথ্য পরিবেশন করে সহিংসতার ইন্ধন দিয়ে আসছে।

র‍্যাব জানায়, সনাতন ধর্মাবলম্বী আশীষ ফেসবুকে মিথ্যা ও বিভ্রান্তিমূলক তথ্য পোস্ট দিয়ে বাংলাদেশকে সাম্প্রদায়িক রাষ্ট্র প্রমাণের ষড়যন্ত্রে লিপ্ত ছিলো।

এ ঘটনায় কোনো রাজনৈতিক দলের সংশ্লিষ্টতা পাওয়া গেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে বলেও জানায় র‍্যাব।

ইন্ডিপেন্ডেট টোয়ান্টিফোরডটকম

মন্তব্য করুন