গাজীপুরের কালিয়াকৈর থানার কাপাসিয়া চালা গ্রামের ২৫ টি হিন্দু পরিবারকে করোনা পরিস্থিতিতে নির্যাতন ও তাদের যাতায়াতের রাস্তা বন্ধ করে দিয়েছে এলাকার প্রভাবশালীরা।
এতে করে প্রায় দেড় মাস যাবত পরিবারগুলোর আয়-রোজগার ও ফসলের মাঠের কাজ বন্ধ হয়ে গেছে। অসুখ হলেও হাতপাতালে যেতে মিলছেনা মুক্তি। এ যেন সংখ্যালঘু হিন্দু পরিবারগুলোর বন্দিদশা চলছে। অপরদিকে করোনার কারণে অভাবতো রয়েছেই।
স্থানীয় ইউপি মেম্বার ও ঠিকাদার হাসিনা বেগম জানান, কালিয়াকৈর উপজেলা পরিষদের সমন্ধয় সভায় শিকদার চালা কাপাসিয়া চালার নূরুর বাড়ি থেকে গোপালের বাড়ি পর্যন্ত ৬৫০ ফিট একটি রাস্তা পাকা করণের সিদ্ধান্ত গৃহীত হয়। এরপর স্থানীয় উপজেলা নির্বাহী অফিসারের মাধ্যমে টেন্ডার দিয়ে রাস্তাটির কাজ তিনি নেন।
সরেজমিনে গিয়ে দেখা গেছে, এলাকার ফৈজুদ্দিন ব্যাপারীর ছেলে নূর মোহাম্মদ ও তাঁর ভাই ফজলু হক প্রায় দেড় মাস যাবত সরকারি এ রাস্তাটি বন্ধ করে রেখেছেন। তিনি রাস্তার দুটি স্থানে খড়কুটো, গাছের ডাল, বাঁশ দিয়ে বেড়া দিয়েছেন এবং রাস্তায় প্রতিনিয়ত পানি ঢেলে রাস্তাটি চলাচলের অযোগ্য করে রেখেছেন।
কাপাসিয়া চালার প্রায় ২৫ টি হিন্দু পরিবারের একমাত্র চলাচলের প্রায় শত বছরের পুরোনো রাস্তাটি বন্ধ হয়ে যাওয়ায় বিপাকে পড়েছেন এই পাড়ার সকলে। তাঁরা ফসলের মাঠে কাজ করতে যেতে পারছেন না। অনেকেই অটো রিক্সা, টেম্পু, ট্রাক্টর, পিকআপ ভ্যান বের করতে না পারায় বন্ধ হয়ে গেছে সকলের আয় রোজগার ও কাজ-কর্ম। প্রায় দেড়মাস যাবত এরা মানবেতর জীবন-যাপন করছেন। এমনকি কেউ অসুস্থ হলেও রিক্সা বা গাড়ি করে কাউকে বের করা যাচ্ছে না এই হিন্দু পাড়া থেকে।
কাপাসিয়া চালার হিন্দু পাড়ার সম্ভু চন্দ্র মন্ডল, নকুল চন্দ্র মন্ডল, নিরোদ চন্দ্র মন্ডল, গোপাল চন্দ্র মন্ডলসহ আরো অনেকে নাম প্রকাশ না করার শর্তে জানান, স্থানীয় নূর মোহাম্মদ, তাঁর ভাই ফজলু হক এবং এলাকার সন্ত্রাসী হিসেবে পরিচিত নূরুর শ্যালক ইসমাইলের ছেলে আরিফ নিজেদের প্রভাব বিস্তারের জন্য সব সময়ই কাপাসিয়াচালার ২০-২৫ ঘর হিন্দুদের বিভিন্নভাবে অত্যাচার করে আসছে। এদের বিরুদ্ধে কথা বলতে কেউ কখনও সাহস পায় না। প্রায় দেড় মাস যাবৎ সরকারি রাস্তা বন্ধ করে রেখে নূরু ও তার লোকজন নির্যাতনের মাত্রা বাড়িয়ে দিয়েছেন। এ যেন এক বন্দি জীবনের মত বসবাস করছেন হিন্দু পরিবারগুলো।
এ ব্যাপারে নূরমোহাম্মদ বলেন, এটা সরকারি রাস্তা না। এটা আমার ব্যক্তিগত রাস্তা। সরকার রাস্তা পাশ করলেও আমি এই রাস্তা করতে দেব না।
তিনি আরো বলেন, স্থানীয় বিনু মেম্বারের কাছে অনুমতি নিয়েই রাস্তাটি বন্ধ করেছি।
শিকাদার চালার ইউপি মেম্বার বিনু জানান, রাস্তাটি নূরু বন্ধ করেছে। এই রাস্তাটি খুলে দিতে তাঁকে বলেছি। এখন সে যদি রাস্তাটি না খুলে দেয় তাতে আমার কিছু করার নেই।
স্থানীয় চেয়ারম্যান শাহাদাৎ হোসেন এ ব্যাপারে ব্যবস্থা গ্রহণ করার কথা বললেও দির্ঘদিন যাবত সুরাহা হয়নি সংখ্যালঘু হিন্দু পরিবারের বন্দি দশার।
কালিয়াকৈর থানার ফুলবাড়ি পুলিশ ফাঁড়ির ইনচার্জ এসআই সালাম জানান, মৌখিকভাবে খবর পেয়ে আমি প্রায় মাসখানেক আগে ঘটনাস্থলে যাই এবং রাস্তাটি নষ্ট করে দুইস্থানে বেড়া দিয়েছে দেখতে পাই। এ সময় হিন্দু পরিবারদের সকল রিক্সা, টেম্পু, ট্রাক্টর, পিকআপ, ভ্যান যেতে না পারায় নূর মোহাম্মদকে অনুরোধ করি রাস্তা খুলে দিতে। এরপরেও রাস্তা বন্ধ রয়েছে। যা দু:খজনক।
গাজীপুর জেলার কালিয়াকৈর থানার ভারপ্রাপ্ত পুলিশ কর্মকর্তা (ওসি) আলমগীর হোসেন মজুমদার বলেন, এ ব্যাপারে অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা গ্রহণ করবো।
শিকদার চালা ও কাপাসিয়া চালার নির্যাতিত হিন্দু পরিবারগুলো প্রভাবশালীদের ভয়ে থানায় যেতে পর্যন্ত সাহস পাচ্ছে না। এ ব্যাপারে তারা প্রধানমন্ত্রীসহ সরকারের উর্ধতন মহলের হস্তক্ষেপ কামনা করেছেন।

মন্তব্য করুন