সাভারের আশুলিয়ায় এক হিন্দু পরিবারের ৪০ শতাংশ জমি জোরপূর্বক দখলে নেয়ার অভিযোগ উঠেছে ইউনিয়ন যুবলীগের সাবেক নেতা ইউনুস পালোয়ানের বিরুদ্ধে। এ ঘটনায় ভুক্তভোগী জমির মালিক বিষয়টি জানিয়ে আশুলিয়া থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করেছেন।

 

লিখিত অভিযোগ থেকে জানা যায়, আশুলিয়া থানার শিমুলিয়া ইউনিয়নের গোহাইলবাড়ি এলাকার সত্য চন্দ্র মন্ডলের বাবা ব্রজেন্দ্র মন্ডল ১৯৬২ সালে কলুদা প্রসাদ মন্ডল ও লাল মহনের কাছ থেকে দুই দলিলে ৬৬ শতাংশ জমি কেনেন। এরপর থেকে তাদের পরিবার শান্তিপূর্ণভাবে ওই জমি ভোগ-দখল করে আসছে। জমি নিয়ে মাঝে মামলা হলেও আদালতের রায় সত্য মন্ডলের পক্ষে আসে।

অভিযোগে আরো জানা যায়, সম্প্রতি ওই এলাকার প্রভাবশালী জমি ব্যবসায়ী সাবেক যুবলীগ নেতা ইউনুস পালোয়ান জমি কেনার জন্য সত্য চন্দ্র মন্ডলকে প্রস্তাব দেন। কিন্তু তিনি জমি বিক্রি করতে রাজি না হওয়ায় সত্য মন্ডলের জমির পূর্বপাশে অন্য মালিকের কাছ থেকে ১৫০ দাগে ১৫ শতাংশ জমি কেনেন ইউনুস পালোয়ান। এরপর ১৫১ দাগের থাকা সত্য চন্দ্র মন্ডলের পৈতৃক সূত্রে পাওয়া ৪০ শতাংশ জমিতে জোরপূর্বক টিন দিয়ে বেড়া দিয়ে দখলে নিয়ে মাটি ভরাট শুরু করেন। সত্য চন্দ্র মন্ডল যেন বাধা দিতে না পরে তাই দখলকৃত জমিতে টিনশেড ঘর নির্মাণ করে সকাল থেকে রাত পর্যন্ত ৪/৫টি মোটরসাইকেল নিয়ে ভাড়াটে সন্ত্রাসীরা সেখানে মহড়া দেয়।

ভুক্তভোগী সত্য চন্দ্র মন্ডল বলেন, আমার পৈতৃক সূত্রে পাওয়া সম্পত্তি জোর করে দখল করে নিয়েছে ইউনুস পালোয়ান। তিনি ইউপি চেয়ারম্যান আজহারুল ইসলাম সুরুজের চাচাতো ভাই এবং যুবলীগের রাজনীতিতে জড়িত থাকায় এলাকায় প্রভাব খাটিয়ে মানুষের ওপর অন্যায়-অত্যাচার করে। এলাকার মূর্তিমান আতঙ্ক হওয়া আমরা সব সময় ভয়ে থাকি, কখন যেন তার লোকজন হামলা করে বসে। সন্ত্রাসীরা আমাকে সব সময় নজরদারিতে রাখায় ভয়ে থানায়ও যেতে পারি না। এরপরও বিষয়টি জানিয়ে একটি লিখিত অভিযোগ দায়ের করেছি।

উপজেলার শিমুলিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এবিএম আজহারুল ইসলাম সুরুজ বলেন, ইউনুস পালোয়ান আমার চাচাতো ভাই। সে সত্য চন্দ্র মন্ডলের পৈতৃক সম্পত্তি জোর করে দখল করেছে বিষয়টি আমি শুনেছি। এ বিষয়ে আমি ভুক্তভোগীকে প্রশাসনের সহায়তা নেয়ার পরামর্শ দিয়েছি।

আশুলিয়া থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) জিয়াউল হক বলেন, লিখিত অভিযোগটি সরেজমিনে তদন্ত করে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

দেশ রূপান্তর

মন্তব্য করুন