আওয়ামী লীগ প্রেসিডিয়াম সদস্য সুরঞ্জিত সেনগুপ্ত গতকাল শুক্রবার এক বিবৃতিতে ধর্মীয় সংখ্যালঘু জনগোষ্ঠির ওপর বর্বরোচিত অত্যাচার-নির্যাতনের বিরুদ্ধে রাষ্ট্রপতি বিচারপতি সাহাবুদ্দিন আহমেদকে কার্যকর ভূমিকা নেওয়ার জন্য অনুরোধ জানিয়েছেন। অন্যথায় জনাব সাহাবুদ্দীন তার বিবেক ও জাতির কাছে দায়ী থাকবেন বলে সেনগুপ্ত বিবৃতিতে উল্লেখ করেছেন।
বিবৃতিতে সুরঞ্জিত সেনগুপ্ত আরো বলেন, ১ অক্টোবরের নির্বাচনোত্তর প্রায় দুই সপ্তাহ যাবৎ চিরাচরিত বাঙালি জাতির সাম্প্রদায়িক সম্প্রীতিকে প্রত্যাখ্যান করে সংখ্যালঘু জনগোষ্ঠির ওপর অত্যাচার নির্যাতন চালানো হচ্ছে। উন্মত্ত হামলায় হাজার হাজার হিন্দুকে গৃহচ্যুত করা হয়েছে, তাদের সহায় সম্পত্তি লুট ও বিনষ্ট করা হয়েছে, তরুণীদের ধর্ষণ করা হয়েছে, মন্দির ভাংচুর করা হয়েছে।
অবস্থাদৃষ্টে স্পষ্ট যে, সংখ্যালঘুদের আরেক দফা মাতৃভূমি থেকে বের করে দেয়ার পাঁয়তারা চলছে। মহল বিশেষের হামলায় ও উসকানিতে গত প্রায় দুই সপ্তাহে ৩৫ জেলায় ৩৬ জনকে হত্যা করা হয়েছে। নিজ দেশে পালিয়ে বেড়াচ্ছে হাজারো নারী-পুরুষ ও শিশু। তিনি বলেন, এসব ঘটনা সংবাদপত্রে বর্ণনা সংবলিত প্রতিবেদন প্রকাশিত হয়েছে। অথচ নিন্দিত তত্ত্বাবধায়ক সরকার প্রতিকারের কোন পদক্ষেপ নেয়নি। প্রশাসনের ভূমিকাও খুবই হতাশাব্যঞ্জক। নতুন সরকার ক্ষমতা গ্রহনের পরও সহিংসতা, বিশেষ করে অসহায় সংখ্যালঘুদের ওপর নির্মম অত্যাচার অব্যাহত রয়েছে।
প্রথম আলো, ১৩ অক্টোবর ২০০১

মন্তব্য করুন