প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখী প্রগতিশীল ছাত্রজোটের কফিন মিছিলে বাধা দিয়েছে পুলিশ। স্বাস্থ্যমন্ত্রী ও স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালকের (ডিজি) অপসারণের দাবিতে ১৬ জুলাই বৃহস্পতিবার এ মিছিল বের করে প্রগতিশীল ছাত্রজোটের নেতাকর্মীরা।

 

দুপুর ১২টায় প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখে কফিন মিছিল নিয়ে যাত্রা করলে শাহবাগ মোড়ে পুলিশ তাদের পথ রোধ করে। একপর্যায়ে পুলিশ ও জোটকর্মীদের মধ্যে ধাক্কাধাক্কি হয়। পরে পুলিশের বাধায় শাহবাগ মোড়েই তারা সমাবেশ করেন। এ সময় প্রায় এক ঘণ্টা শাহবাগে যান চলাচল বন্ধ থাকে।

এর আগে বেলা ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে একই দাবিতে সমাবেশ করে জোটের নেতাকর্মীরা। এতে উপস্থিত ছিলেন সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের সাধারণ সম্পাদক ও জোটের সমন্বয়ক রাশেদ শাহরিয়ার, বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, ঢাকা বিশ্ববিদ্যালয় সংসদের সভাপতি সাখাওয়াত ফাহাদ, সহসভাপতি জয় রায়, সাংগঠনিক জাহিদ জামিলসহ জোটের নেতারা। সমাবেশ থেকে তারা পাঁচ দফা দাবি জানান। দাবিগুলো হচ্ছে- স্বাস্থ্যমন্ত্রী ও ডিজিকে অপসারণ ও সাহেদ-জেকেজি গ্যাংয়ের শাস্তি নিশ্চিত করা, বিনামূল্যে করোনা টেস্ট ও সবার জন্য স্বাস্থ্যসেবা নিশ্চিত করা, শিক্ষার্থীদের বেতন-ফি ও মেস ভাড়া মওকুফ, পাটকল বন্ধের সিদ্ধান্ত প্রত্যাহার এবং ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল ও গ্রেফতার ব্যক্তিদের মুক্তি দেয়া। সমাবেশে সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের সাধারণ সম্পাদক ও জোটের সমন্বয়ক রাশেদ শাহরিয়ার বলেন, ভেন্টিলেটর ও আইসিইউয়ের অভাবে অনেক মানুষ চিকিৎসা করাতে না পেরে মারা যাচ্ছে। অথচ স্বাস্থ্যমন্ত্রী সংসদে বলেন, ভেন্টিলেটরের দরকার নেই। তিনি সরকার ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের ব্যর্থতার জন্য স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ দাবি করেন।

যুগান্তর

মন্তব্য করুন