হাইকোর্টের নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও রাঙ্গুনিয়ার জ্ঞানশরণ মহারণ্য বৌদ্ধ বিহারে বিনা নোটিশে চতুর্থ বারের মতন ভাংচুর এবং লুট করে নিয়ে যাওয়ার অভিযোগ পাওয়া গেছে। ৬ জুলাই মঙ্গলবার সকালে ভিক্ষুসহ এতিম শিশু শিক্ষার্থীদের মন্দির থেকে বের করে দিয়েছে প্রশাসনের মদদপুষ্ট সন্ত্রাসী বাহিনী।

 

মন্দিরের আসবাবপত্র এবং অর্ধ লক্ষ টাকার মালামাল নিয়ে গিয়েছে দুষ্কৃতকারীরা। এবং অবস্থান রত ৩৫ জন বৌদ্ধ ভিক্ষু সন্ন্যাসীদের স্হানীয় প্রভাবশালী সন্ত্রাসী মহল জোরপূর্বক মন্দির ছেড়ে চলে যাওয়ার জন্য বাধ্য করা হয়েছে। এ করুন পরিস্থিতিতে স্কুল অনাথাশ্রম ও বৌদ্ধ মন্দিরের বহু মূল্যবান সম্পদ ও নিজের অধিকারকে ছেড়ে দিয়ে খোলা আকাশের নিচে মানবেতর জীবন অতিবাহিত করছেন ভিক্ষুসহ এতিম শিশু শিক্ষার্থীরা।

স্থানীয় সুত্রে জানা গেছে, রাঙ্গুনিয়া থানার ফলাহারীয়া গ্রামের স্থানীয় বৌদ্ধ সম্প্রদায়ের মানুষেরা দীর্ঘদিন ধরে তথ্যমন্ত্রী হাসান মাহমুদের ভাই এরশাদ মাহমুদের সন্ত্রাসী বাহিনীর দ্বারা বিভিন্নভাবে হয়রানির শিকার হয়ে আসছে। গত বছর জুলাই মাসে ধর্ম অনুভূতিতে আঘাতের মিথ্যা গুঁজব ছড়িয়ে জ্ঞানশরণ মহারণ্য বৌদ্ধ বিহারের প্রতিষ্ঠাতা পরিচালক অধ্যক্ষ শরনংকর মহাথেরোকে এলাকা ছাড়া করেছে এরশাদ মাহমুদের বাহিনী। এর পাশাপাশি প্রশাসন ও বন বিভাগের কর্মকর্তাদের সহযোগিতায় বেআইনিভাবে জ্ঞানশরণ মহারণ্য বৌদ্ধ বিহারের ভবন ভাঙচুর ও লুটপাটের ঘটনা ঘটেছে।

এই বিষয়ে প্রতিষ্ঠাতা পরিচালক অধ্যক্ষ শরনংকর মহাথের ও ফলাহারিয়া গ্রামবাসী অত্যন্ত দুঃখের সহিত সুরক্ষা ও সহযোগিতার জন্য মাননীয় প্রধানমন্ত্রীর কাছে ন্যায় বিচারের আবেদন জানিয়েছেন।

সূত্র

মন্তব্য করুন